0 টাকা আয় করতে হলে স্কুলে যেতে হয় না!



বাংলাদেশের প্রেক্ষাপটে- বাবা মায়েরা তাদের সন্তানদের বলেন, উচ্চশিক্ষা-উচ্চডিগ্রী অর্জন কর, তাহলে বড় হয়ে অনেক টাকা আয় করতে পারবে।
আর এক্ষেত্রে আমি আমার সন্তানদের বলব, অনেক টাকা আয় কর, তাহলে তুমি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে পারবে আর তা থেকে অনেকে উচ্চশিক্ষা গ্রহন ও উচ্চডিগ্রী অর্জন করতে পারবে। - মেহেদী হাসান

বিতর্ক :-
লেখাপড়া না করলে টাকা কি চুরি-ডাকাতি করে আয় করবে?

যুক্তিখন্ডন :-
শিক্ষা ব্যপারটি আপেক্ষিক। শিক্ষা গ্রহন একেক জনের নিকট একেক রকম। শিক্ষা গ্রহন, জ্ঞান লাভ আর ডিগ্রী অর্জনের মধ্যে পার্থক্য রয়েছে। টাকা আয় করার ব্যপারে ডিগ্রীর চেয়ে বুদ্ধির প্রাধান্য বেশি। আপনি উচ্চশিক্ষা-উচ্চডিগ্রী অর্জন না করেও অনেক টাকার মালিক হতে পারেন। যদিও কথায় বলে, শিক্ষিত ব্যক্তি ভাতে মরে না। "ভাতে মরে না" আর "ধনী হওয়া" অবশ্যই এক জিনিস নয়। বর্তমানে বিশ্বের ধনীদের ধনী হওয়ার জীবনী লক্ষ্য করলে আমরা এ ব্যপারে স্বচ্ছ ধারনা লাভ করতে পারব। আমাদের চারপাশের পরিবেশ থেকে আমরা শিক্ষাগ্রহন করি আর স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় থেকে আমরা শিক্ষিত হওয়ার অনুমোদন লাভ করি। আমি উচ্চশিক্ষা গ্রহন ও উচ্চডিগ্রী অর্জনের ব্যপারে নিরুৎসাহিত করছি না বরং একটি ভ্রান্ত ধারনা ভাঙ্গার চেষ্ঠা করছি। আশা করি, বাংলার বাবা মায়েরা তাদের সন্তানদের উচ্চশিক্ষা-উচ্চডিগ্রী অর্জনের উপদেশের পাশাপাশি অর্থনীতি বিষয়েও উপদেশ দিবেন। তাতে আপনার সন্তানের ভবিষ্যৎ উজ্জল হওয়ার সম্ভাবনা অনেক গুন বেড়ে যাবে। ভুল মানুষ করে, শয়তান ভুল করে না। তাই আমার যুক্তিতে ভুল থাকাই স্বাভাবিক। সেক্ষেত্রে নিজগুনে মার্জনা করে দেবেন। ধন্যবাদ।

লেখক-
মেহেদী হাসান

0 মন্তব্য:

Post a Comment